ওডেসায় ফের রাশিয়ার হামলায় নিহত ১, শিশুসহ আহত ১৯

টিবিএন ডেস্ক

জুলাই ২৩ ২০২৩, ১৩:৪২

রাশিয়ার হামলায় ওডেসার ট্রান্সফিগারেশন ক্যাথেড্রাল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: এপি

রাশিয়ার হামলায় ওডেসার ট্রান্সফিগারেশন ক্যাথেড্রাল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: এপি

  • 0

ইউক্রেইনের বন্দর নগরী ওডেসাতে রাশিয়ার মিসাইল হামলায় অন্তত একজন নিহত এবং শিশুসহ ১৯ জন আহত হয়েছেন। হামলায় ইউক্রেইনের ঐতিহাসিক একটি অর্থোডক্স গির্জা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওডেসা গভর্নর ওলেহ কিপার জানান, বিস্ফোরণে চার শিশুসহ আহত ১৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিপার বলেন, ‘ওডেসায় দানবদের আক্রমণের আরেকটি রাত… হামলায় বেশ কয়েকটি অ্যাপার্টমেন্টসহ ছয়টি আবাসিক ভবন ধ্বংস হয়েছে।’

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলীয় কমান্ড-এর তথ্য অনুযায়ী, ওডেসা লক্ষ করে অন্তত পাঁচটি ভিন্ন ধরনের মিসাইল দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া।

ইউক্রেইনের প্রেসিডেন্ট অফিস প্রধান আন্দ্রি ইয়ারমাক ওডেসায় সবশেষ হামলার পর আরও ক্ষেপণাস্ত্র এবং প্রতিরক্ষা সহায়তার জন্য অনুরোধ জানিয়েছেন।

ইয়ারমাক টেলিগ্রামে লিখেছেন, ‘এটি একটি শান্তিপূর্ণ শহরে ছদ্মবেশী সন্ত্রাসী হামলা… শত্রুকে ব্যক্তি ও অবকাঠামোর ওপর হামলার সুযোগ দেয়া উচিত নয়।’

ওডেসার ক্ষতিগ্রস্ত অর্থোডক্স গির্জাটির নাম ‘ট্রান্সফিগারেশন ক্যাথেড্রাল’। এটি ১৮০৯ সালে চালু হয়। এর আগে ১৯৩৯ সালে গির্জাটি ভেঙেছিল সোভিয়েত ইউনিয়ন। পরে ২০০৩ সালে এটি পুনঃনির্মাণ করা হয়।

জাতিসংঘ সমর্থিত শস্য চুক্তি থেকে গত সোমবার বের হওয়ার পর বন্দর নগরী ওডেসায় উপর্যুপরি হামলা চালাচ্ছে রাশিয়া। এ সপ্তাহের শুরুতে মস্কোর একটি হামলায় প্রায় ৬০,০০০ টন ইউক্রেনীয় শস্য ধ্বংস হয়েছে।

এদিকে রোববার সেন্ট পিটার্সবার্গে বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেইনের পাল্টা আক্রমণ ব্যর্থ হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন