চায়নার সঙ্গে সম্পর্ক জোরদারে সিল্ক রুট ফেরাতে চায় সৌদি

টিবিএন ডেস্ক

জুন ১২ ২০২৩, ১১:৩১

অতীতের সিল্ক রুট। গ্রাফিক্স: সংগৃহীত

অতীতের সিল্ক রুট। গ্রাফিক্স: সংগৃহীত

  • 0

চায়নার সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করার লক্ষ্যে রোববার রিয়াদে শুরু হওয়া দুই দিনের সম্মেলনে সিল্ক রুটকে ফের ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সম্মেলনে বক্তৃতার সময় সৌদির ইনভেস্টমেন্ট মিনিস্টার খালিদ আল-ফালিহ বলেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চায়নার সঙ্গে আরব অঞ্চলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে চায়। সৌদি আরব এ ক্ষেত্রে আরব বিশ্বে চায়নার প্রবেশদ্বার হিসেবে কাজ করবে।

২০২২ সালে চায়না এবং আরব দেশগুলোর মধ্যে যতটা বাণিজ্য হয়েছে তার মধ্যে ২৫ শতাংশই হয়েছে সৌদি আরবের সঙ্গে, যার আর্থিক মূল্য ৪৩২ বিলিয়ন ডলার।

সিল্ক রুট ফের চালুর বিষয়ে সৌদি মন্ত্রী বলেন, এ উদ্যোগের সঙ্গে সৌদি আরবের দূরদৃষ্টির সম্পর্ক রয়েছে। এর ফলে দেশের অর্থনীতি বহুমুখী হবে এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার তরুণদের দক্ষতা বাড়াবে।

সৌদি আরব এবং চায়নার মধ্যে বাণিজ্যের পরিমাণ ২০২২ সালে ১০৬ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা ২০২১ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি।

আল-ফালিহ বলেন, “গত কয়েক দশকে সৌদি ও চায়নার মধ্যে সম্পর্ক ‘দ্রুতগতিতে’ বেড়েছে। এখন আরব বিশ্বকে চায়নার সঙ্গে যুক্ত করতে আমরা সেতু হিসেবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

সম্মেলনে সৌদি ইনভেস্টমেন্ট মিনিস্টার নজিরবিহীন উন্নত প্রযুক্তি এবং উদ্ভাবনের জন্য চায়নার ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, ‘আরব দেশগুলোতে চাইনিজ কোম্পানিগুলোর বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে, অন্যদিকে চায়নার প্রযুক্তিগত দক্ষতা ব্যবহার করে এ অঞ্চলের দেশগুলো আরও ভালো ভবিষ্যৎ তৈরি করতে পারে।’

তিনি বলেন, ‘চইনিজ প্রযুক্তি এবং দক্ষতা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য দেশের ভবিষ্যত অর্থনীতি গড়ে তুলতে সাহায্য করবে।’

প্রিন্স ফয়সাল বলেন, ‘আমাদের এই সম্মেলনটি আরব-চায়না ঐতিহাসিক সম্পর্ককে মজবুত করবে এবং নতুন যুগের জন্য পারস্পরিক যৌথ ভবিষ্যত গড়ে তোলার জন্য একসঙ্গে কাজ করার একটি সুযোগ তৈরি করবে।’

সম্মেলনে চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের ন্যাশনাল কমিটির ভাইস চেয়ারম্যান হু চুনহুয়া বলেন, ‘বিশ্ব যখন বেশ কয়েকটি বৈশ্বিক অর্থনৈতিক মন্দা প্রত্যক্ষ করেছে, তখন আরব দেশগুলোর সঙ্গে চায়নার লেনদেন বেড়েছে। এটি বেল্ট অ্যান্ড দ্য রোড ইনিশিয়েটিভের (বিআরআই) দশম ধাপ। আরব দেশগুলো তাদের ভৌগোলিক অবস্থানের কারণে এ উদ্যোগের স্বাভাবিক অংশীদার।’

বিআরআই একটি বৈশ্বিক অবকাঠামো উন্নয়নের কৌশল যা ২০১৩ সালে চায়না সরকার ১৫০টিরও বেশি দেশ এবং আন্তর্জাতিক সংস্থার বিনিয়োগের ভিত্তিতে গ্রহণ করে। এই কৌশলকে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈদেশিক নীতির কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচনা করা হয়।

সৌদি আরবের ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেইন মিনিস্ট্রি, দ্য আরব লীগের জেনারেল সেক্রেটারিয়েট, চাইনিজ কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড এবং ইউনিয়ন অফ আরব চেম্বার্সের সহযোগিতায় দশম আরব-চায়না ব্যবসায়িক সম্মেলন আয়োজন করা হয়েছে।

দুই দিনের এ সম্মেলন দুই হাজারের বেশি শীর্ষ ব্যবসায়িক ব্যক্তিত্ব অংশ নিচ্ছেন। এতে ২০টির মতো আলোচনা সভায় শীর্ষ সিইও, ব্যবসায়িক উদ্যোক্তা, বিনিয়োগকারী ও সরকারি কর্মকর্তারা যোগ দিয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন