ফ্রান্সে মেয়রদের সহিংসবিরোধী আহ্বান, কমছে দাঙ্গা

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৩, ১৯:০৩

কিশোর নাহেল হত্যার প্রতিবাদে ফ্রান্সজুড়ে আন্দোলন দাঙ্গায় রুপ নেয়। ছবি: সংগৃহীত

কিশোর নাহেল হত্যার প্রতিবাদে ফ্রান্সজুড়ে আন্দোলন দাঙ্গায় রুপ নেয়। ছবি: সংগৃহীত

  • 0

ফ্রান্সের প্যারিসে কিশোর নাহেল এমকে গুলি করে হত্যার ঘটনায় পাঁচ দিনের সহিংস বিক্ষোভ শান্ত হতে শুরু করেছে। সহিংসতা ও লুটপাটের প্রতিবাদে জনগণকে টাউন হলের বাইরে সমাবেশের আহ্বান জানিয়েছেন মেয়ররা।

প্রেস বিজ্ঞপ্তিতে রোববার দেশটির মেয়রদের একটি অ্যাসোসিয়েশন বলেছে, ‘প্রজাতন্ত্রের প্রতীকগুলো লক্ষ করে ফ্রান্সে এ দাঙ্গা গুরুতর অস্থিরতার চরম পর্যায়ে পৌঁছেছে। আমরা আমাদের দেশকে বিশৃঙ্খলার হাতে সঁপে দিতে পারি না… দুর্ভাগ্যবশত, এ রকম পরিস্থিতি বিস্ময়কর নয়। বছরের পর বছর ধরে ফ্রান্সের মেয়ররা সমাজের অবক্ষয় নিয়ে সতর্ক করে আসছিলেন।’

প্যারিসের লে হেয় লেস রোজেসে মেয়র ভিনসেন্ট জ্যঁ বার্নের বাড়িতে হামলার কথাও উল্লেখ করে অ্যাসোসিয়েশন। মেয়রের স্ত্রী ও শিশুদের লক্ষ করে রকেট ছোড়ার ঘটনাকে হত্যাচেষ্টা হিসেবে ধরা হচ্ছে।

অস্থিরতা শুরুর পর থেকেই দাঙ্গাকারীরা ফ্রান্সজুড়ে বেশ কয়েকটি টাউন হলে আগুন দিয়েছে।

এ বিক্ষোভে রোববার রাতে ১৫০ জনের বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়; আগের রাতে যে সংখ্যা ছিল ৭০০ জন। তৃতীয় দিনের বিক্ষোভে সারা দেশে প্রায় ৪৫,০০০ পুলিশ মোতায়েন করা হয়।

তবে গত সপ্তাহের তুলনায় রোববার রাতে সহিংসতার ঘটনা উল্লেখযোগ্যভাবে কমছে। বৃহস্পতিবারের ১,৯০০টির তুলনায় রোববার রাতে ২৯৭টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৪টি ভবন, বৃহস্পতিবার যে সংখ্যা ছিল ৫০০টিরও বেশি।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন জানিয়েছেন, রোববার প্যারিসের উত্তরে সেইন-সেন্ট-ডেনিসের একটি আন্ডারগ্রাউন্ড কার পার্কে আগুন দেয়া বেশ কয়েকটি গাড়ি নেভানোর সময় ২৪ বছর বয়সী এক ফায়ার-ফাইটার নিহত হন।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার সহিংসতায় ক্ষতিগ্রস্ত ২২০ পৌর এলাকার মেয়রদের সঙ্গে সাক্ষাৎ করবেন। গত কয়েকদিন ধরে নাহেলের পরিবারসহ অনেকের পক্ষ থেকে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়।

নাহেলের এক আত্মীয় বলেন, তারা এ ঘটনায় দাঙ্গার উদ্রেক হোক তা চাননি। তবে তিনি জোর দিয়ে বলেন, ট্র্যাফিক স্টপেজে প্রাণঘাতী আইন পরিবর্তন করতে হবে। তার দাদী নাহেলের মৃত্যুকে একটি অজুহাত হিসেবে ব্যবহার করার জন্য দাঙ্গাকারীদের অভিযুক্ত করেছেন। তিনি জনসাধারণকে পণ্য ধ্বংস বন্ধের আহ্বান জানিয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন