সামাজিক যোগাযোগের মাধ্যমে কত সময় ব্যয়?

টিবিএন ডেস্ক

জুন ৩০ ২০২৩, ২২:০২

সামাজিক যোগাযোগের মাধ্যম বেশি ব্যবহার করলে মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগের মাধ্যম বেশি ব্যবহার করলে মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। ছবি: সংগৃহীত

  • 0

বর্তমানে মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম। ইন্টারনেটনির্ভর ডিজিটাল যুগে যোগাযোগের মাধ্যম হিসেবে আমরা কমবেশী সবাই কোনো না কোনো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের সঙ্গে যুক্ত।

বিশ্বের প্রায় ৬০ শতাংশ মানুষ সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করেন। প্রতিদিন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪.৮ বিলিয়ন।

প্রতি বছর ৩০ জুন সামাজিক যোগাযোগের মাধ্যম বা সোশ্যাল মিডিয়া ডে পালিত হয়। বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রভাবকে স্বীকার করতে ২০১০ সালে সোশ্যাল মিডিয়া ডে প্রতিষ্ঠিত হয়।

সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগের মাধ্যম

মাই স্পেস হলো প্রথম সামাজিক যোগাযোগের মাধ্যম। ২০০৪ সালে যার মাসিক ব্যবহারকারী ছিল ১ মিলিয়ন। এরপর মাই স্পেসের জায়গা দখল করে ফেসবুক।

বর্তমানে সর্বাধিক ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক, যেখানে প্রতিমাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২.৯৬ বিলিয়ন।

মার্ক জুকারবার্গ ২০০৪ সাল প্রতিষ্ঠা করেন ফেসবুক। প্রতিষ্ঠার পর থেকেই এর ব্যবহার খুব দ্রুত প্রসারিত হয়।

বর্তমানে বিশ্বের চারটি বৃহত্তম সামাজিক যোগাযোগ প্লাটফর্ম ফেসবুক, ফেসবুক মেসেঞ্জার, হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রাম মার্ক জুকারবার্গের মেটার অধীনে পরিচালিত হচ্ছে। ফেসবুক, হোয়াটস অ্যাপ ও ইনস্টাগ্রাম প্রতিটির মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমপক্ষে ২ বিলিয়ন।

ফেসবুকের পর জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হওয়া ইউটিউব। এর প্রায় ২.৫১ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে হোয়াটস অ্যাপ ও ইনস্টাগ্রাম।

একজন ব্যক্তি গড়ে কত সময় সোশ্যাল মিডিয়ায় থাকেন

ডেটা রিপোর্টাল অনুসারে, সাধারণত সামাজিক যোযাযোগ মাধ্যম ব্যবহারকারীরা দিনে প্রায় ২.৫ ঘণ্টা সময় ব্যয় করে। বছরে যার পরিমাণ দাঁড়ায় ৮৬৪ ঘণ্টা এবং দিন হিসেবে ৩৬ দিন। হিসাব করলে দেখা যায় একজন ব্যক্তি ৭২ বছর বেঁচে থাকলে এবং ১৬ বছর বয়স থেকে স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করলে সারাজীবনে তিনি প্রায় ৫ বছর ৫ মাস এর পেছনে ব্যয় করেন।

এক গবেষণায় দেখা গেছে সামাজিক যোগাযোগের মাধ্যম বেশি ব্যবহার করলে মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। বেশি সময় ধরে সামাজিক যোগাযোগের মাধ্যমে থাকলে কিশোরদের মধ্যে বিষণ্নতার লক্ষণ দেখা যায়।


0 মন্তব্য

মন্তব্য করুন