একবার ঢু মেরে আসুন বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁয়

টিবিএন

জুন ১২ ২০২৩, ১৭:১২

রেস্তোরাঁর ভেতরের সাজসজ্জা। ছবি: সংগৃহীত

রেস্তোরাঁর ভেতরের সাজসজ্জা। ছবি: সংগৃহীত

  • 0

‘সলো পার দ্যু’ শুধু ইটালিতে নয়, পুরো বিশ্বের সবচেয়ে ছোট রেস্তোরাঁর পরিচিতি পেয়েছে। ছোট মানে কিন্তু এর আকার ছোট ভাবার কোনো কারণ নেই, গ্রাহক সংখ্যা বিচারে এটি একদম ‘ছোট’।

আর তা হবে না-ই বা কেন? রোমের এ রেস্তোরাঁয় রয়েছে মাত্র একটি টেবিল, যেখানে অতিথি হবেন মাত্র দুজন। অর্থাৎ, প্রতিবারে দুজনের বেশি অতিথি সেখানে খাবার খেতে যেতে পারবেন না।

রোম থেকে ৪২ মাইল উত্তরের রিয়েটি শহরের ছোট্ট গ্রাম ভ্যাকোনে এই রেস্তোরাঁর অবস্থান। গত শতাব্দীতে নির্মিত একটি ভবনে গড়ে তোলা হয়েছে এটি। এখানে এক সময়ে ল্যাটিন কবি হোরেসের বাড়ি ছিল।

রিয়েটি শহরের ছোট্ট গ্রাম ভ্যাকোনে এই রেস্তোরাঁর অবস্থান

রেস্তোরাঁর ডাইনিং রুমের আয়তন ৫০০ বর্গফুটের নিচে। ভেতরে ঢোকার সঙ্গে সঙ্গে দেখা যাবে আতশবাজি, জ্বলন্ত মোমবাতি, ওয়েটারকে ডাকার জন্য সুন্দর রূপালী ঘণ্টা ও দুজনের বসার জন্য সুন্দর সাজানো এক টেবিল।

অতিথিরা টেবিলে বসতেই ঘরের আলো ম্লান হয়ে জ্বলে উঠবে মোমবাতি। এখানে নেই কোনো মেন্যু কার্ড। কারণ অতিথিদের পছন্দ অনুযায়ী তৈরি হয় খাবার। রাঁধুনী নিজেই অতিথিদের জন্য খাবার পরিবেশন করেন সেখানে।

কড়া নিয়মকানুন অনুসরণ করা হয় এই রেস্তোরাঁয়। ফোন কলের মাধ্যমে বুকিং দিতে হয় অন্তত ১০ দিন আগে। তাৎক্ষণিক বুকিং ক্যান্সেলের কোনো নিয়ম নেই। যাওয়ার অন্তত ৩০ মিনিট আগে ফোন করে জানানোর নিয়ম রয়েছে। আর সেখানে পৌঁছুতে হবে নির্ধারিত সময় মেনে। এর আগে পৌঁছালে বন্ধ পাওয়া যাবে দরজা। সময়ের আগে পৌঁছুনো অতিথিদের অভ্যর্থনা জানানোর মতো কাউকে খুঁজেও পাওয়া যাবে না।

এখানে এক বেলা খাবারের খরচ ৫০০ ডলারের খানিকটা বেশি। এর সঙ্গে শ্যাম্পেইন, টপ ওয়াইন ও ফুল দিয়ে সাজসজ্জার খরচ আলাদা।

খাবার তৈরি হয় অতিথিদের পছন্দ অনুযায়ী

এই ইটালিয়ান রেস্তোরাঁয় অতিথিদের জন্য আছে নিবিড় ও উষ্ণ পরিবেশে সময় কাটানোর দারুণ সুযোগ। কেউ চাইলে রাত্রীযাপনও করতে পারেন। বিনোদনের জন্য রয়েছে পিয়ানো। শীতের রাতের জন্য রয়েছে সুন্দর ফায়ার প্লেস। তাছাড়া বিভিন্ন ধরনের এন্টিক জিনিসপত্র দিয়ে সাজানো হয়েছে গোটা রেস্তোরাঁ।


0 মন্তব্য

মন্তব্য করুন