সমরেশ মজুমদারের প্রয়াণ

টিবিএন ডেস্ক

মে ৮ ২০২৩, ১৯:২৮

কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। ফাইল ছবি

কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। ফাইল ছবি

  • 0

কালবেলা, সাতকাহন-এর মতো উপন্যাসের স্রষ্টা সমরেশ মজুমদার মারা গেছেন। পশ্চিমবঙ্গের স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিটের দিকে কোলকাতায় একটি হাসপাতালে তার মৃত্যু হয়।

সমরেশ মজুমদারের বড় মেয়ে দোয়েল মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন। 

হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে আনন্দবাজার পত্রিকা জানায়, মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ২৫ এপ্রিল সমরেশ মজুমদারকে হাসপাতালে ভর্তি করা হয়। সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার জয়ী এই সাহিত্যিকের শ্বাসযন্ত্রের সমস্যা এরপর থেকে বাড়ছিল। হাসপাতালে ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বা স্লিপ অ্যাপমিয়াও বাড়তে থাকে। অবস্থার অবনতি হওয়ায় তাকে আইসিইউতে রাখা হয়। শেষ তিন দিন তিনি ছিলেন ভেন্টিলেশনে। 

সমরেশ মজুমদারের জন্ম ১৯৪২ সালের ১০ মার্চ। শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুলে। ১৯৬০ সালে কোলকাতায় আসেন সমরেশ। বাংলায় স্নাতক শেষ করেন কোলকাতার স্কটিশচার্চ কলেজ থেকে এবংমাস্টার্স কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। 

সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নেরবাজার, উজান, গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ উল্লেখযোগ্য। তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ বাংলা সাহিত্যে তাকে বিশেষ মর্যাদার আসনে বসিয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন