টাইটানের টুকরোয় মিলল দেহাবশেষ

টিবিএন ডেস্ক

জুন ২৯ ২০২৩, ০:৪০

টাইটানের ধ্বংসাবশেষ অ্যাটলান্টিকের তলদেশ থেকে তোলা হয়েছে। ছবি: ক্যানাডিয়ান প্রেস

টাইটানের ধ্বংসাবশেষ অ্যাটলান্টিকের তলদেশ থেকে তোলা হয়েছে। ছবি: ক্যানাডিয়ান প্রেস

  • 0

সাবমার্সিবল টাইটানের উদ্ধার করা টুকরোয় মানব দেহাবশেষ পাওয়ার দাবি করেছে অ্যামেরিকার কোস্ট গার্ড। বুধবার সকালে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে সমুদ্রযাত্রায় যাওয়া ওশানগেট সাবমার্সিবলটির ধ্বংসাবশেষ উপকূলে আনা হয়।

কোস্ট গার্ড বুধবার রাতে জানিয়েছে যে তারা ধ্বংসাবশেষে মানব দেহাবশেষ রয়েছে বলে অনুমান করছে।

মেরিন বোর্ড অফ ইনভেস্টিগেশনের বিশ্লেষণ ও পরীক্ষা জন্য প্রমাণগুলি অ্যামেরিকার একটি বন্দরে স্থানান্তর করা হবে, কোস্ট গার্ড জানিয়েছে।

মেরিন বোর্ড অফ ইনভেস্টিগেশন চেয়ার ক্যাপ্টেন জেসন নিউবাউয়ার এক বিবৃতিতে বলেছেন, ‘প্রমাণগুলি বিভিন্ন আন্তর্জাতিক তদন্তকারীদের এই ট্র্যাজেডির কারণ সম্পর্কে বিষদভাবে জানাবে । টাইটানের বিপর্যয়ের কারণ বুঝতে ও একই ধরনের ট্র্যাজেডি যে আর না ঘটে তা নিশ্চিত করতে এখনও যথেষ্ট কাজ করা বাকি আছে।’

ক্যানাডার নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জনসে বুধবার ক্যানাডিয়ান কোস্ট গার্ডের তত্ত্বাবধানে ক্যানাডিয়ান জাহাজ হরাইজন আর্কটিক থেকে টাইটানের টুকরোগুলো নামানো হয়। ক্যানাডিয়ান প্রেস প্রকাশিত ছবিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

রিমোটচালিত বাহনটি অ্যাটলান্টিকের তলদেশে নিখোঁজ ওশানগেট সাবমার্সিবলের অবশিষ্টাংশ আবিষ্কার করার প্রায় এক সপ্তাহ পর সেটিকে ডাঙ্গায় তোলা হলো।

২২ জুন টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে প্রায় ১৬০০ ফুট দূরে টাইটানের লেজের অংশসহ ধ্বংসাবশেষ পাওয়া যায়।

ফার্স্ট কোস্ট গার্ড ডিস্ট্রিক্টের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল জন মগারের মতে যে ধ্বংসাবশেষ পাওয়া গেছে তা ক্ষতিগ্রস্ত ও ধ্বংসপ্রাপ্ত প্রেসার চেম্বারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

সাবমার্সিবলটি যখন বিস্ফোরিত হয় তখন তাতে পাঁচজন ছিলেন। ২২ জুন অ্যাটলান্টিকের ৩ হাজার ৩০০ মিটার গভীরে পানির প্রচণ্ড চাপে বিস্ফোরিত হয় ‘টাইটান’, মুহূর্তে প্রাণ হারান এর পাঁচ আরোহী।

টাইটানিকের কাছে পৌঁছানোর আধ কিলোমিটারের কিছু আগেই বিস্ফোরণ ঘটে টাইটানে।

এক শ বছরেরও আগে ১৯১২ সালে অ্যাটলান্টিকে ডুবে যাওয়া টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়া ওশানগেট কোম্পানির পর্যটকবাহী সাবমার্সিবল ‘টাইটান’ ১৮ জুন যাত্রা শুরুর পৌনে ১ ঘণ্টার মধ্যে নর্থ অ্যাটলান্টিকে নিখোঁজ হয়।

সাবমার্সিবলে আরোহী হিসেবে ছিলেন পাকিস্তানি ধনাঢ্য ব্যক্তি ৪৮ বছরের শাহজাদা দাউদ ও তার ১৯ বছর বয়সী ছেলে সুলেমান, ব্রিটিশ ধনকুবের ৫৮ বছরের হামিশ হার্ডিং, ৭৭ বছর বয়সী সাবেক ফ্রেঞ্চ ডাইভার পল-হেনরি নারজিওলেট এবং সাবমার্সিবলের চালক ও ওশানগেট কোম্পানির প্রধান নির্বাহী স্টকটন রাশ।


0 মন্তব্য

মন্তব্য করুন