টর্নেডোর আঘাতে বিভিন্ন স্টেইটে বাড়ছে মৃতের সংখ্যা

টিবিএন ডেস্ক

এপ্রিল ৩ ২০২৩, ২৩:০৬

টর্নেডোর আঘাতে বিভিন্ন স্টেইটে বাড়ছে মৃতের সংখ্যা
  • 0

অ্যামেরিকার দক্ষিণ ও মধ্য-পশ্চিম অঞ্চলে শক্তিশালী একাধিক টর্নেডোর আঘাতে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এক সপ্তাহে বিভিন্ন স্টেইটে প্রাণ হারিয়েছেন অন্তত ৩২ জন।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের তথ্য অনুযায়ী, ৩১ মার্চ হতে ৮০টিরও বেশি টর্নেডো আঘাত হেনেছে। ঝড়ের তাণ্ডব চলেছে আরকানসা, টেনেসি, ইলিনয়, ইন্ডিয়ানা, অ্যালাবামা ও মিসিসিপিসহ আরও কয়েকটি স্টেইটে। 

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে টেনেসি। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, টেনেসির বিভিন্ন কাউন্টিতে ১৫ জন প্রাণ হারিয়েছেন। 

টর্নেডোয় ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছেন আরকানসার ভিন সম্প্রদায়ের মানুষ।

উইনের মেয়র জেনিফার হবস সিএনএনকে জানান, স্টেইটের পূর্ব থেকে পশ্চিমের প্রায় অর্ধেক অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঝড়ে ক্ষতিগ্রস্ত এক বাসিন্দা অ্যাশলে ম্যাকমিলান বলেন, টর্নেডোর সময় তিনি স্বামী, সন্তান ও পোষা প্রাণীকে নিয়ে বাথরুমে জড়ো হয়ে প্রার্থনা করছিলেন।

উইনের একটি হাই স্কুল দুমড়ে মুচড়ে গেছে। রয়টার্সকে স্কুলটির শিক্ষিকা লিসা ওয়ার্ডেন বলেন, ‘সুপারিন্টেনডেন্টের কথা শুনে তাড়াতাড়ি ভবন থেকে বের না হলে শিক্ষার্থীদের নিয়ে ভয়ঙ্কর বিপদে পড়তাম।’

গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স শুক্রবার আরকানসা স্টেইটে জরুরি অবস্থা ঘোষণা করে ন্যাশনাল গার্ডকে সক্রিয় হতে বলেছেন।

ইলিনয় স্টেইটে গত শুক্রবার ভয়ঙ্কর টর্নেডোয় একটি থিয়েটারের ছাদ ধসে একজন নিহত ও ২৮ জন আহত হন।

মিসিসিপি স্টেইটে ৫৯ মাইল বেগের টর্নেডো প্রায় ১ ঘণ্টা ১০ মিনিট স্থায়ী ছিল। এতে প্রায় ২,০০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার মিসিসিপির ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

জো বাইডেন এক টুইটে জানিয়েছেন, তার প্রশাসন টর্নেডোয় বিপর্যস্ত স্টেইটগুলোতে সহায়তা দিতে প্রস্তুত। তিনি বলেন, ‘জিল ও আমি ক্ষতিগ্রস্ত প্রত্যেকের জন্য প্রার্থনা করছি।’ 


0 মন্তব্য

মন্তব্য করুন