ধোঁয়ায় বিপর্যয়: পেছাল হোয়াইট হাউযের প্রাইড মান্থ সমাবেশ

টিবিএন ডেস্ক

জুন ৮ ২০২৩, ১৭:১৬

প্রাইড মান্থ উদযাপন অনুষ্ঠানে নির্বাহী আদেশে সই করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

প্রাইড মান্থ উদযাপন অনুষ্ঠানে নির্বাহী আদেশে সই করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

  • 0

ওয়াশিংটন ডিসির বাতাস ক্যানাডার দাবানলের ধোঁয়ায় দূষিত হওয়ায় স্বাস্থ্যঝুঁকি এড়াতে হোয়াইট হাউযে প্রাইড মান্থ সমাবেশ পেছানো হয়েছে।

এই অনুষ্ঠান হওয়ার কথা ছিল বৃহস্পতিবার সন্ধ্যায়। হোয়াইট হাউয থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘এ অঞ্চলে বাতাসের মানের অবনতি হওয়ায় হোয়াইট হাউযের সাউথ লনে আজকের প্রাইড ইভেন্ট শনিবার পর্যন্ত পেছানো হয়েছে।’

প্রাইড মান্থ উদযাপনে এটি হতে যাচ্ছে হোয়াইট হাউযের সবচেয়ে বড় আয়োজন। এলজিবিটিকিউ প্লাস সম্প্রদায়ের হাজারো সদস্যকে সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে। 

সাম্প্রতিক সময়ে রিপাবলিকান নিয়ন্ত্রত বিভিন্ন স্টেইটে এলজিবিটিকিউ সম্প্রদায়ের অধিকার সংকুচিত করা এবং হামলার ঘটনার বিপরীতে তাদের পাশে দাঁড়ানোর পদক্ষেপ নিয়েছেন বাইডেন।  

ডমেস্টিক পলিসি অ্যাডভাইজর নিরা ট্যান্ডেন জানান, স্কুলে এলজিবিটিকিউ শিশুদের জন্য নেতিবাচক বই নিষিদ্ধের পদক্ষেপ জোরদার, বিভিন্ন হুমকির বিরুদ্ধে লড়াই এগিয়ে নেয়া এবং ট্রান্স তরুণদের জন্য আরও সুন্দর সেবা নিশ্চিতের জন্য প্রেসিডেন্ট নতুন ব্যবস্থার ঘোষণা দেবেন। 

এক প্রেস কনফারেন্সে ট্যান্ডেন বলেন, ‘এ বছর আমরা এলজিবিটিকিউ সম্প্রদায়ের সংগঠনগুলোর বিরুদ্ধে সহিংস হুমকির মাত্রা উদ্বেগজনকভাবে বাড়তে দেখছি। আমাদের দেশের অনেক অংশে এলজিবিটিকিউ আমেরিকানদের লক্ষ্যবস্তু করা হচ্ছে। সহজভাবে বললে এটি চরম বৈষম্য।’

ট্রান্সজেন্ডার তরুণদের লক্ষ্য করে রিপাবলিকান নেতৃত্বাধীন স্টেইটগুলোতে সম্প্রতি বেশ কিছু আইন প্রণীত হয়েছে। কিছু স্টেইটে শিশুদের সামনে লিঙ্গ বা যৌনতা নিয়ে আলোচনা করতে শিক্ষকদের নিষেধ করা হয়েছে এবং রিপাবলিকান আইন প্রণেতারা ট্রান্সজেন্ডারদের লিঙ্গ পরিবর্তস সংক্রান্ত চিকিৎসা সেবা সীমাবদ্ধ করতে আইনের প্রস্তাব করেছেন।

হোয়াইট হাউয গত এপ্রিলে সতর্ক করে বলেছিল, এসব পদক্ষেপ বিপজ্জনক নজির স্থাপন করছে। সমকামী অধিকার সম্পর্কে বাডেনের উদার অবস্থান বেশ পরিষ্কার। ভাইস প্রেসিডেন্ট থাকার সময় ২০১২ সালে অ্যামেরিকায় সমকামী বিয়ে অনুমোদন পায়। 

বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।

এছাড়া রূপান্তর থেরাপি বন্ধের জন্য একটি নতুন আদেশ জারি করেন, পাশাপাশি দ্য রেসপেক্ট ফর ম্যারেজ অ্যাক্টে সই করেন, যা ফেডারেলগতভাবে সমকামী বিয়েকে আইনি স্বীকৃতি দেয়।  


0 মন্তব্য

মন্তব্য করুন