মেক্সিকান সীমান্তে ১৫০০ সেনা পাঠাবে অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

মে ৩ ২০২৩, ২২:৩৫

অ্যামেরিকা-মেক্সিকো সীমান্তে আশ্রয় প্রত্যাশী অভিবাসীর ঢল। ছবি: এবিসি নিউয

অ্যামেরিকা-মেক্সিকো সীমান্তে আশ্রয় প্রত্যাশী অভিবাসীর ঢল। ছবি: এবিসি নিউয

  • 0

সীমান্তে জারি করা টাইটেল ফোরটি টু পলিসির মেয়াদ শেষ হলে অভিবাসীদের ঢল নামবে বলে আশঙ্কা করছে অ্যামেরিকা। মেয়াদ ঘনিয়ে আসায় সম্ভাব্য ঢল সামাল দিতে মেক্সিকো সীমান্তে দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে প্রতিরক্ষা বিভাগ।

বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, এই সেনারা সীমান্তে নিয়োজিত আড়াই হাজার ন্যাশনাল গার্ড সদস্যের সঙ্গে মিলে ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার পেট্রলের (সিবিপি) কাজে সহায়তা করবে। 

তবে তারা কোনো আইন প্রয়োগের কাজ করবে না। সেনাসদস্যের দলটি আগামী ১০ মে সীমান্তে পৌঁছাবে ও পরবর্তী ৯০ দিন সেখানে অবস্থান করবে।

মেক্সিকান সীমান্তে ‘টাইটেল ফোরটিটু’ নামের ওই পলিসি জারি করেছিল ট্রাম্প প্রশাসন। করোনা মহামারী ছড়িয়ে পড়ায় অ্যামেরিকায় সে সময় জরুরি অবস্থা জারি করা হয়। পাশাপাশি সীমান্তে অবৈধ অভিবাসীদের ঠেকাতে জারি করা হয় টাইটেল ফোরটি টু।

এই পলিসির আওতায় অ্যামেরিকার স্বাস্থ্য কর্মকর্তাদেরকে মেক্সিকোর সীমান্তে দিয়ে প্রবেশ করা অনথিভুক্ত অভিবাসীদের দ্রুত ফিরিয়ে দেয়ার ক্ষমতা দেয় সরকার। টাইটেল ফোরটিটু-এর মেয়াদ শেষ হওয়ার কথা আগামী ১১ মে। 

বিবিসি নিউয জানিয়েছে, এই মেয়াদ শেষে তারিখ যত ঘনিয়ে আসছে অ্যামেরিকার মেক্সিকান সীমান্তে অভিবাসীদের চাপ তত বাড়ছে।সিবিপির শীর্ষ কর্মকর্তা ট্রয় মিলার গত মাসে কংগ্রেসে বলেছিলেন, টাইটেল ফোরটিটু-এর মেয়াদ শেষ হওয়ার পর প্রতিদিন ১০ হাজারেরও বেশি অভিবাসী সীমান্ত অতিক্রম করবে বলে তিনি আশঙ্কা করছেন। তার এযেন্সি এই চাপ সামাল দিতে প্রস্তুতি নিচ্ছে। 

এদিকে, অভিবাসী ঢলের কারণে সৃষ্ট সম্ভাব্য মানবিক সংকট সামাল দিতে ঐক্যমতে পৌঁছেছে অ্যামেরিকা ও মেক্সিকো। 

অ্যামেরিকার হোমল্যান্ড সিকিউরিটি অ্যাডভাইযর লিয শেরউড-র‍্যানড্যাল মঙ্গলবার এ বিষয়ে আলোচনার জন্য মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপাজ অবর‍্যাডরের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এরপর মেক্সিকান কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যামেরিকার সীমান্ত থেকে ফিরিয়ে দেয়া অভিবাসীদের মধ্যে অন্তত চার দেশের নাগরিকদের মেক্সিকো আশ্রয় দেবে। এই চার দেশ হলো কিউবা, হাইতি, নিকারাগুয়া ও ভেনেজুয়েলা। 

অ্যামেরিকা ও মেক্সিকোর দেয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘আ্যামেরিকা এই চার দেশ খেকে প্যারোল পদ্ধতিতে অভিবাসীদের প্রবেশ করতে দেবে। যাদের তারা ফিরিয়ে দেবে, মানবতার খাতিরে তাদের আশ্রয় দেবে মেক্সিকো।’ 

 


0 মন্তব্য

মন্তব্য করুন