‘আদিপুরুষ’ কেন্দ্র করে নেপালে বলিউড বর্জনের ডাক

টিবিএন ডেস্ক

বলিউড সিনেমা ‘আদিপুরুষ’ এর সংলাপে আপত্তি তুলেছে নেপাল। ছবি: টি-সিরিজ

  • 0

বলিউড সিনেমা ‘আদিপুরুষ’ সংলাপ নিয়ে আপত্তি তুলে সেটি নেপালে মুক্তির বিরোধিতা করছেন দুটি শহরের বাসিন্দারা।

ওম রাউত পরিচালিত সিনামাটি হিন্দু মহাকাব্য রামায়ণ থেকে অনুপ্রাণিত কাহিনির উপর নির্মিত হয়েছে। ভারতে এটি ১৬ জুন মুক্তি পায়।

তবে প্রতিবেশী দেশ নেপালের কাঠমান্ডু ও পোখরা শহরে আদিপুরুষের ডায়লগ নিয়ে আপত্তি উঠেছে।

রামায়ণে মূলত হিন্দু ধর্মের অবতার রামের সঙ্গে রাবণের যুদ্ধের কাহিনি বর্ণিত হয়েছে। রাবণ সিতাকে অপহরণের পর তাকে ফিরে পেতে যুদ্ধ শুরু করেন রাম। রাম-সীতার প্রেম কাহিনী ছড়িয়ে আছে বিশ্বজুড়ে।

আদিপুরুষ সিনেমায় প্রধান তিনটি চরিত্রের নাম রাঘব, লঙ্কেশ ও জানকী। সীতারই আরেক নাম জানকী।

সিনেমায় জানকীকে ‘ভারতের কন্যা’ আখ্যা দেওয়া এক ডায়লগে বিপত্তি বেঁধেছে নেপালে। তাদের দাবি, এই উপাধি ‘আপত্তিকর’। জানকী ভারতের নয় বরং নেপালের কন্যা।

নেপালের মোট জনসংখ্যার প্রায় ৮০ শতাংশই হিন্দু। তাদের বিশ্বাস, সীতা নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ২২০ কিলোমিটার দূরের জনকপুরে জন্ম নিয়েছিলেন। সেই থেকেই তার নাম হয়েছে জানকী।

কাঠমান্ডু ও পোখরা শহরের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের নতুন সিনেমাটি থেকে ‘আপত্তিকর ও ভুল তথ্য’ বাদ না দেয়া পর্যন্ত তারা বলিউডের কোনো চলচ্চিত্র প্রদর্শনের অনুমতি দেবেন না।

কাঠমান্ডুর মেয়র বালেন্দ্র শাহ রোববার একটি ফেসবুক পোস্টে শহরের সব সিনেমা হলে বলিউডের যেকোনো চলচ্চিত্র প্রদর্শন বন্ধ করতে বলেছেন। আদিপুরুষ সিনেমার নির্মাতা ও পরিচালককে সিনেমা থেকে ওই ডায়লগটিও সরিয়ে ফেলতে বলেন তিনি।

শাহ বলেন, ‘যতক্ষন পর্যন্ত ওই সিনেমা থেকে ডায়লগটি সরিয়ে দেয়া না হচ্ছে, কাঠমান্ডু পৌর এলাকায় কোনো ভারতীয় সিনেমা দেখানোর অনুমতি দেয়া হবে না।’

ভারতীয় সংবাদ মাধ্যম এএনআই জানিয়েছে, কাঠমান্ডুর পাশাপাশি পোখরা মেট্রোপলিটন সিটির মেয়র ধনরাজ আচার্যও শহরটির সিনেমা হলে সব ধরনের বলিউড সিনেমা প্রদর্শন বন্ধ করতে বলেছেন।

নেপালে সিনেমাটি ঘিরে তীব্র সমালোচনার মুখে আদিপুরুষের সহ-লেখক মনোজ মুনতাশির শুক্লা রোববার বলেছেন, সিনেমার যেসব সংলাপ নিয়ে আপত্তি জানানো হয়েছে তা আবার নতুন করে লেখা হবে ও সিনেমাটি নতুন করে সম্পাদনা করা হবে।

তিনি বলেন, ‘আমি আদিপুরুষের জন্য চার হাজার লাইনেরও বেশি সংলাপ লিখেছি। কিন্তু পাঁচটি লাইনে দর্শকেরা তাদের অনুভূতিতে আঘাতের কথা জানিয়েছেন।’

চলচ্চিত্রটির ডায়লগে দর্শকরা ধর্মীয় অনুভূতিতে ‘আঘাত’ পাওয়ায় সিনেমার বিভিন্ন অংশে সম্পাদনা করার কথা জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা। অবশ্য এমন সিদ্ধান্ত ভারতীয় দর্শক, নাকি নেপালের দর্শকদের সমালোচনার মুখে নেয়া হয়েছে তা নিশ্চিত নয়।

এএনআই জানিয়েছে, সিনেমাটির প্রযোজক টি-সিরিজ শাহকে চিঠিতে জানিয়েছেন, সিনেমার কোনো সংলাপে কারও প্রতি ‘অবিচার’ করার কোনো লক্ষ্য ছিল না।

ভারতীয় অভিনয় শিল্পী প্রভাস, কৃতি স্যানন ও সাইফ আলি খান অভিনীত আদিপুরুষ সিনেমার টিজার মুক্তির পর থেকেই নানা নেতিবাচক সমালোচনার সম্মুখীন হয়েছেন। ভারতীয় দর্শকেরা সিনেমাটির ভিজ্যুয়াল ইফেক্টের কড়া সমালোচনা করে ‘কার্টুনের’ সঙ্গে তুলনা করেছেন। এছাড়া চলচ্চিত্রটির বেশ কিছু সংলাপে রামায়ণের সম্মানিত অনেক চরিত্রকে অসম্মান জানানোর অভিযোগও এসেছে।

সিনেমাটি শুক্রবার মুক্তির পর থেকে নেপালের পাশাপাশি ভারতের সোশ্যাল মিডিয়ায়ও বয়কটের ডাক দিয়েছে অনেক দর্শক। অবশ্য টি-সিরিজ তাতে গুরুত্ব না দিয়ে শনিবার এক টুইটে জানিয়েছে, মুক্তির পর থেকে ‘বাম্পার ওপেনিং’ করে ব্যবসা করছে সিনেমাটি।


0 মন্তব্য

মন্তব্য করুন