কলাম্বিয়া ইউনিভার্সিটিতে ইহুদি বিদ্বেষ নেই, দাবি ইহুদি ছাত্রের

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৪ ২০২৪, ১৪:০৫

ক্যাম্পাসে আন্দোলনকারী শিক্ষার্থীদের একাংশ।ছবি: সংগৃহীত

ক্যাম্পাসে আন্দোলনকারী শিক্ষার্থীদের একাংশ।ছবি: সংগৃহীত

  • 0

নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটি সম্প্রতি ইযরায়েল বিরোধী বিক্ষোভের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়ে উঠেছে। প্রশাসনের নির্দেশ সত্ত্বেও আন্দোলনরত ছাত্রদের সংখ্যা বাড়ছে। বিভিন্ন ক্যাম্পাস জুড়ে প্যালেস্টাইনপন্থি বিক্ষোভ অব্যাহত থাকায় সমালোচক ও ইহুদি সমর্থকরা এধরণের ইহুদি-বিরোধীতা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে।

এরকম পরিস্থিতির মধ্যে প্যালেস্টাইনপন্থি বিক্ষোভে অংশ নেয়া একজন ইহুদি ছাত্রের একটি সাক্ষাৎকার নিয়ে আলোড়ন তৈরি হয়েছে।

কলাম্বিয়া ইউনিভার্সিটির গাজা ক্যাম্পে সক্রিয়ভাবে জড়িত ইহুদি ছাত্র জ্যারেড ক্যানেল টিআরটি ওয়ার্ল্ডকে জানিয়েছেন তিনি ক্যাম্পাসে সম্পূর্ণ নিরাপদ বোধ করেন।

ক্যানেল বলেন, ‘আমি এখানে নিরাপদ বোধ করি। ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষ নেই।’

ক্যানেল মনে করেন ইযরায়েলের কর্মকাণ্ড থেকে মনোযোগ সরিয়ে নিতেই অ্যামেরিকান কর্মকর্তারা শুধু কলেজ ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষের অভিযোগ নিয়ে সরব হয়েছেন।

ক্যানেলের মতে, ইহুদি-বিদ্বেষ নিয়ে কথিত উদ্বেগগুলো একটি বিভ্রান্তিকর কৌশল হিসেবে কাজ করছে। এই কৌশলের লক্ষ্য গাজার চলমান পরিস্থিতি ও ইযরায়েলের কর্মকাণ্ড নিয়ে জবাবদিহিতাকে এড়িয়ে যাওয়া।

এদিকে, মঙ্গলবার মধ্যরাতের সময়সীমা পার হওয়ায় কলাম্বিয়া ইউনিভার্সিটি প্যালেস্টাইনপন্থি বিক্ষোভকারী ও কর্মকর্তাদের মধ্যে অচলাবস্থা সমাধানের লক্ষ্যে আলোচনা আরও দুই দিন সময় বাড়িয়েছে।

বুধবার ইউনিভার্সিটির একজন প্রশাসক আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতির কথা বলার পর দুই দিনের জন্য আলোচনার সময় বাড়ানো হয়েছে।

আগের সপ্তাহে ১০০ জনের বেশি শিক্ষার্থীকে গ্রেফতারের জেরে কর্তৃপক্ষ তাদের ক্যাম্প ভেঙে ফেলার জন্য পুলিশি হস্তক্ষেপের সহায়তা নিতে পারে বলে কিছু বিক্ষোভকারী উদ্বেগ প্রকাশ করেছে।

স্থানীয় পত্রিকা কলাম্বিয়া স্পেক্টেটর জানিয়েছে, ছাত্র প্রতিনিধিরা কর্তৃপক্ষের সঙ্গে চারটি অঙ্গীকার বিষয়ে সম্মত হয়েছে। এর মধ্যে রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক তাঁবু অপসারণ, শুধু কলাম্বিয়ার ছাত্রদের ক্যাম্পে থাকা নিশ্চিত করা, নিউ ইয়র্কের অগ্নি নিরাপত্তার মানদণ্ড মেনে চলা ও ক্যাম্পে বৈষম্যমূলক বা হয়রানিমূলক ভাষা নিষিদ্ধ করা।

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকাল সোমবার ভোরে কলাম্বিয়া কর্তৃপক্ষ, আইন প্রয়োগকারী সংস্থা ও আন্দোলনরত ছাত্রদের সঙ্গে ক্যাম্পাসের নিরাপত্তার ভারসাম্য বজায় রাখার বিষয়ে স্বাধীন মতপ্রকাশের অধিকার নিয়ে আলোচনা করার জন্য একটি সভা আহ্বান করেছেন।

শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে কলাম্বিয়া ইউনিভার্সিটি এই সপ্তাহে তাদের অনেক ক্লাসকে হাইব্রিড ফর্ম্যাটে স্থানান্তর করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন