ইউক্রেনের চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৪

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৭ ২০২৪, ১৩:৪৫

ক্ষেপণাস্ত্র হামলায় আটতলা ভবনের বেশ কয়েকটি তলা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: সংগৃহীত

ক্ষেপণাস্ত্র হামলায় আটতলা ভবনের বেশ কয়েকটি তলা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এই ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লিমেঙ্কো বলেছেন, হামলায় অন্তত ১৪ জন নিহত ও ৬০ জনের বেশি আহত হয়েছেন। হামলায় একটি আটতলা ভবন, একটি হাসপাতাল, একটি শিক্ষামূলক স্থাপনা ও একাধিক প্রাইভেটকার ক্ষতিগ্রস্ত হয়েছে।

হামলা সম্পর্কে বিস্তারিত এখনও নিশ্চিত হওয়া যায়নি। স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়া চ্যানেলগুলো উত্তর ক্রিমিয়ার ঝানকোয় বিমানঘাঁটিতে অগ্নিকাণ্ডের ভিডিও শেয়ার করেছে।

আহতদের শহরের হাসপাতালগুলোতে নেয়া হয়েছে। আঞ্চলিক হাসপাতালের প্রধান স্থানীয়দের রক্তদানের আহ্বান জানিয়েছেন।

চেরনিহিভের ভারপ্রাপ্ত মেয়র ওলেক্সান্ডার লোমাকো বলেছেন, বুধবার স্থানীয় সময় রাত ৯টার পর তিনটি বিস্ফোরণে শহরের ব্যস্ত অংশকে ছিন্নভিন্ন করে দিয়েছে। রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র চেরনিহিভ শহরের একটি ভবনে সরাসরি আঘাত হেনেছে এবং বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।একটি বহুতল ভবন বিধ্বস্ত হয়েছে।

তিনি আরও বলেছেন, ‘দুর্ভাগ্যবশত বেসামরিক ও বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে রাশিয়া। চেরনিহিভে হামলায় আবারও তা প্রমাণিত হয়েছে।’

হামলার কয়েক ঘণ্টা পর ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি এর নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে মিত্রদের কাছ থেকে সমর্থন চেয়ে তিনি বলেছেন, ইউক্রেইনের কাছে আকাশ প্রতিরক্ষার জন্য পর্যাপ্ত সরঞ্জাম থাকলে এই হতাহতের ঘটনা ঘটত না। এমনকি রাশিয়ার ত্রাস মোকাবিলায় বিশ্বের যদি দৃঢ়তা পর্যাপ্ত থাকতো তাহলেও এমন হতো না।

২০২২ সালের রাশিয়ার আগ্রাসনের শুরুতে শহরটির চেরনিহিভ অঞ্চলের কিছু অংশ বেশ কয়েক সপ্তাহ ধরে দখল করা হয়। শহরটি এক মাসের বেশি সময় ধরে অবরুদ্ধ ছিল। শহরটি প্রায় ৭০ শতাংশ ধ্বংস হয়ে যায়।


0 মন্তব্য

মন্তব্য করুন