ইউক্রেইন যুদ্ধে ৫০ হাজার সেনা হারিয়েছে রাশিয়া

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৭ ২০২৪, ১৩:০১

ইউক্রেইন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত। ছবি: বিবিসি

ইউক্রেইন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত। ছবি: বিবিসি

  • 0

ইউক্রেইনের বিরুদ্ধে যুদ্ধে দুই বছরে ৫০ হাজারেরও বেশি সেনা সদস্য হারিয়েছে রাশিয়া। এক প্রতিবেদনে এমনটা দাবি করেছে বিবিসি। দুই বছরের বেশি সময় ধরে চলা এই যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মৃত সেনাদের তথ্য সংগ্রহ করে আসছে বিবিসির প্রতিবেদকরা।

রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইন আক্রমণ করে। এরপর থেকে বিবিসি রাশিয়া, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা ও স্বেচ্ছাসেবীরা মৃতের সংখ্যা গণনা করে আসছে। কবরস্থানে সেনাদের কবর, বিবিসির অফিসিয়াল রিপোর্ট, সংবাদপত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ওপেন সোর্স থেকে পাওয়া তথ্য এই পরিসংখ্যান তৈরিতে ব্যবহার করা হয়েছে।

বিবিসি অনুসন্ধান অনুসারে, রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০ জনের বেশি রাশিয়ান সেনার মৃত্যু হয়েছে। তবে সেনা নিহতের সংখ্যা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি রাশিয়া।

বিবিসি বলছে, সামগ্রিক মৃত্যুর সংখ্যা ৫০ হাজারের বেশি। ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়া কর্তৃপক্ষের দেয়া সরকারি হিসেবে মৃত্যুর সংখ্যার তুলনায় এই সংখ্যা আট গুণ বেশি। যদিও বিবিসির বিশ্লেষণে পূর্ব ইউক্রেইনে রুশ-অধিকৃত দোনেস্ক এবং লুহানস্কে মৃতের সংখ্যা হিসাবে নেয়া হয়নি। সেটি হিসাবে নিলে রাশিয়ার পক্ষে মৃতের সংখ্যা আরও বেশি হবে।

অন্যদিকে বিবিসি এবং মিডিয়াজোনার সঙ্গে কর্মরত স্বেচ্ছাসেবীরা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া জুড়ে ৭০টি কবরস্থানে নতুন সামরিক কবর গণনা করছেন। কবরস্থানগুলো উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে।

ছবি এবং ভিডিও থেকে বোঝা যায় যে এই নতুন কবরগুলির বেশিরভাগই ইউক্রেইনে নিহত রুশ সেনা ও অফিসারদের।

রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের (রুসি) স্যামুয়েল ক্র্যানি-ইভান্স বলেন, ২০২২ সালে যুদ্ধের শুরুতে রাশিয়া জটিল সামরিক অভিযান পরিচালনার জন্য তার পেশাদার এবং অভিজ্ঞ সেনাদের ব্যবহার করতে সক্ষম হয়।

এই প্রতিরক্ষা বিশ্লেষক বলছেন, যুদ্ধের মধ্যে সেই অভিজ্ঞ সেনাদের অনেকের মৃত বা আহত হওয়ায় তাদের স্থানে অল্প প্রশিক্ষণ বা সামরিক অভিজ্ঞতা আছে এমন স্বেচ্ছাসেবক, বেসামরিক এবং বন্দিদের ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, ‘পেশাদার সেনারা যা করতে পারে, বিকল্প সেনারা তা করতে পারে না।’


0 মন্তব্য

মন্তব্য করুন