ইউক্রেইন, ইযরায়েল ও তাইওয়ানের ‘সহায়তা’ বিলে বাইডেনের স্বাক্ষর

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৪ ২০২৪, ১৫:৫০

প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার রাতে পাস হওয়া ইউক্রেইন, ইযরায়েল ও তাইওয়ানকে সহায়তা দেয়ার বিলটিতে স্বাক্ষর করেছেন।

বার্তা সংস্থা এপি জানায়, বুধবার প্রেসিডেন্টের স্বাক্ষরের পর বিলটি আইনে পরিণত হয়েছে বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউয।

বিলে স্বাক্ষরের জন্য আয়োজিত হোয়াইট হাউযের ইভেন্টে বাইডেন বলেন, ‘আমরা এ মুহুর্তে সবাই একসঙ্গে এসেছি এবং আমরা এটি (স্বাক্ষর) সম্পন্ন করেছি।’

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘এখন আমাদের দ্রুত এগিয়ে যেতে হবে এবং আমরা আছি।’

প্রেসিডেন্ট বাইডেন অবশ্য আগেই বলেছিলেন, সেনেটে বিলটি পাস হলে তিনি দ্রুত স্বাক্ষর করবেন।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হাউযে ৯৫ বিলিয়নের এ সহায়তা প্যাকেজটি দীর্ঘদিন আটকে থাকার পর শনিবার পাস হয়।

প্রেসিডেন্টের স্বাক্ষরিত সহায়তা বিল অনুযায়ী, ৯৫ বিলিয়ন ডলারের এ প্যাকেজে ইউক্রেইন, ইযরায়েল ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেবে অ্যামেরিকা।

এছাড়াও এই প্যাকেজের মাধ্যমে অ্যামেরিকা অস্ত্র ব্যবস্থা পুনঃনির্মাণ করবে এবং গাজায় বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা দেবে।

অস্ত্র কেনার জন্য ইউক্রেইনকে দেয়া মোট অর্থের পরিমাণ হবে ১৩.৮ বিলিয়ন ডলার। ইউক্রেইন ‘ক্ষমাযোগ্য ঋণ’ আকারে ৯ বিলিয়ন ডলারেরও বেশি অর্থনৈতিক সহায়তা পাবে।

এ বিষয়টি ইঙ্গিত করে বুধবার হোয়াইট হাউযের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সেলের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘জনাব পুতিন মনে করেন তিনি সময়ের সেরা খেলা খেলতে পারবেন। তাই আমাদের সেই সময়ের জন্য কিছুটা প্রস্তুতি নেয়ার চেষ্টা করতে হবে।’

৪ বিলিয়ন ডলার ব্যয় করা হবে ইযরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পুনঃনির্মাণে। ৯ বিলিয়ন ডলারের বেশি ব্যয় হবে গাজায় মানবিক সহায়তায়।

৩.৩ বিলিয়ন ডলারেরও বেশি সাবমেরিন অবকাঠামো ও উন্নয়নে ব্যয় করা হবে। তাইওয়ান এবং অন্যান্য আঞ্চলিক মিত্রদের সরবরাহ করা অ্যামেরিকান অস্ত্র পুনঃনির্মাণ করতে অতিরিক্ত ১.৯ বিলিয়ন ডলার দেয়া হবে।

এ ছাড়া এ বিলে এমন একটি বিধানও রয়েছে যা সামাজিক মিডিয়া সাইট টিকটককে বিক্রি করতে বা অ্যামেরিকায় নিষিদ্ধ করতে বাধ্য করবে।

টিকটক বলছে, তারা কংগ্রেসের অসাংবিধানিক প্রচেষ্টার বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন