প্যালেস্টাইন রাষ্ট্রের স্বীকৃতির প্রস্তাবে জাতিসংঘে অ্যামেরিকার ভেটো

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৯ ২০২৪, ০:৪১

এপ্রিলের ১৮ তারিখে মধ্যপ্রাচ্য বিষয়ক আলোচনার জন্য জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলের বৈঠক। ছবি: সংগৃহীত

এপ্রিলের ১৮ তারিখে মধ্যপ্রাচ্য বিষয়ক আলোচনার জন্য জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলের বৈঠক। ছবি: সংগৃহীত

  • 0

জাতিসংঘে বৃহস্পতিবার সিকিউরিটি কাউন্সিলে আনা প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার একটি প্রস্তাব বাতিল হয়েছে।

সিকিউরিটি কাউন্সিলের ১২ টি সদস্য রাষ্ট্র প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। ইউকে ও সুইজারল্যান্ড ভোট দেয়া থেকে বিরত ছিল। অ্যামেরিকা এই প্রস্তাবে ভেটো দিয়েছে।

প্যালেস্টিনিয়ান কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অ্যামেরিকার ভেটো দেয়ার সমালোচনা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, এটি অন্যায়, অনৈতিক ও অন্যায্য। তিনি আরও বলেছেন, রাষ্ট্র হিসেবে প্যালেস্টাইনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার বিষয়টিকে আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থন করে, যেটিতে ভেটো দেয়ার মাধ্যমে অ্যামেরিকা এর বিরোধিতা করেছে।

প্রস্তাবটিকে ‘লজ্জাজনক’ হিসেবে অভিহিত করে অ্যামেরিকার ভেটো দেয়ার ঘটনার প্রশংসা করেছেন ইযরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইযরায়েল কাৎজ।

তিনি এক্স এ বলেন, ‘ইহুদিদের ওপর সংঘটিত সবচেয়ে বড় গণহত্যা এবং হামাস এর সন্ত্রাসীদের মাধ্যমে সংঘটিত যৌন অপরাধ ও অন্যান্য নৃশংসতার ৬ মাসেরও বেশি সময় পর প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার এই প্রস্তাব দেয়ার মাধ্যমে জঙ্গিবাদকে পুরস্কৃত করা হয়েছে।’

অক্টোবরের ৭ তারিখ ইযরায়েলে হামাসের একটি নজিরবিহীন হামলায় ১,২০০ জনেরও বেশি নিহত ও হামাসের হাতে ২৪০ জনেরও বেশি ইযরায়েলি জিম্মি হওয়ার ছয় মাস পর রাষ্ট্র হিসেবে জাতিসংঘের সদস্যপদ পাওয়ার প্যালেস্টাইনের এই প্রচেষ্টা প্রকাশ্যে এসেছে।

হামাসের হামলার পর গাজায় ইযরায়েলের অভিযানে এখন পর্যন্ত প্রায় ৩৪ হাজার মানুষ নিহত হয়েছেন।

এর আগে ইউএস স্টেইট ডিপার্টমেন্টের ডেপুটি মুখপাত্র ভেদান্ত প্যাটেল বৃহস্পতিবার ঘোষণা করেন যে, সিকিউরিটি কাউন্সিলের প্রস্তাবটির বিপক্ষে ভোট দেবে অ্যামেরিকা। তিনি আরও বলেছেন, সবচেয়ে ভালো উদ্দেশ্য নিয়েও নিউ ইয়র্কে প্যালেস্টেনিয়ানদের জন্য প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্য পূরণ হবে না- অ্যামেরিকা এই বিষয়ে সবসময়ই তাদের অবস্থান স্পষ্ট করেছে।

তিনি আরও উল্লেখ করেছেন যে, জাতিসংঘের একটি সদস্য রাষ্ট্র হিসেবে প্যালেস্টাইন যোগ্যতার সব মানদণ্ড পূরণ করেছে কিনা সেই বিষয়ে সবাই একমত হতে পারেনি। তার মতে, অ্যামেরিকা বিশ্বাস করে ভবিষ্যৎ এ রাষ্ট্র হিসেবে প্যালেস্টাইনের স্বীকৃতি পাওয়ার বিষয়টির সমাধান ইযরায়েল ও প্যালেস্টাইনের প্রতিনিধিদের মধ্যে আলোচনার মাধ্যমেই হবে।

প্যাটেল বলেন, ‘প্যালেস্টাইনের রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাওয়ার সবচেয়ে দ্রুত ও কার্যকর সমাধান হবে অ্যামেরিকা ও অন্যান্য মিত্রদের সমর্থনে ইযরায়েল ও প্যালেস্টিনিয়ান কর্তৃপক্ষের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমে।’

২০১১ সালে জাতিসংঘের পূর্ণ সদস্য রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য প্যালেস্টাইনের প্রচেষ্টা শুরু হয়। তারা বর্তমানে জাতিসংঘের একটি পর্যবেক্ষক রাষ্ট্র। তাদেরকে ২০১২ সালের নভেম্বরে এই মর্যাদা দেয়া হয়।

ওই সময় প্যালেস্টাইনকে পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে মর্যাদা দেয়ার পদক্ষেপটিকে একটি ঐতিহাসিক মুহূর্ত হিসেবে অভিহিত করেছিলেন প্যালেস্টাইন ভূখণ্ডে জাতিসংঘের দূত রিয়াদ মানসুর। তিনি আরও বলেছেন, তিনি আশা করেন যে সিকিউরিটি কাউন্সিল দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধানের মাধ্যমে প্যালেস্টাইন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়ে বিশ্ব সম্প্রদায়ের অভিমত প্রতিষ্ঠিত করবে।

এদিকে সিকিউরটি কাউন্সিলে শুক্রবার প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য আনা প্রস্তাবটির নিন্দা জানিয়েছেন জাতিসংঘে ইযরায়েলের দূত গিলাদ এরদান।

তিনি বলেন, ‘এটি কোন স্বাভাবিক রাষ্ট্র হবে না। এটি হবে একটি প্যালেস্টাইন-নাৎসি রাষ্ট্র। এমন একটি রাষ্ট্র যেটি সন্ত্রাস ও ধ্বংসের সঙ্গে সম্পৃক্ত থাকা সত্ত্বেও স্বীকৃতি পেয়েছে।’


0 মন্তব্য

মন্তব্য করুন