বন্যা ও প্রবল বৃষ্টিপাতে পাকিস্তান এবং আফগানিস্তানে ‘শতাধিক’ নিহত

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৭ ২০২৪, ১৯:০১

পাকিস্তানে আকস্মিক বন্যায় ডুবে যাওয়া পেশোয়ারের রাস্তা ও ঘরবাড়ি। ছবি: সংগৃহীত

পাকিস্তানে আকস্মিক বন্যায় ডুবে যাওয়া পেশোয়ারের রাস্তা ও ঘরবাড়ি। ছবি: সংগৃহীত

  • 0

পাকিস্তান ও আফগানিস্তানে গত কয়েকদিন ধরে অসময়ের প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশ দুটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সিএনএন জানায়, আফগানিস্তানের ২৩টি প্রদেশে এ বন্যায় ৬৬ জন নিহত এবং ৩৬ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জনান সায়েক।

সায়েক জানান, এ বন্যায় দেশটির ৬০০টি প্রাণী মারা গেছে এবং ১২০০টিরও বেশি বাড়ি বন্যায় সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে।

আফগানিস্তানে মানবিক বিষয়ক কার্যক্রম সমন্বয়ের জন্য থাকা জাতিসংঘ কার্যালয় মঙ্গলবার এক এক্স বার্তায় বলেছে, তীব্র বর্ষণ ও বন্যায় ১২০০টির বেশি পরিবার এবং প্রায় ১০০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফগানিস্তানের বন্যায় ৬৩ হাজার জমি ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে জাতিসংঘ কার্যালয় বলেছে, জাতিসংঘ এবং এর অংশীদাররা ক্ষতির প্রভাব এবং সংশ্লিষ্ট চাহিদাগুলো মূল্যায়ন করে সহায়তা প্রদান করছে।

চলমান তীব্র বৃষ্টিপাত ও বন্যায় প্রতিবেশি পাকিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া (কেপি) প্রদেশে ২৩ জন মারা গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

বন্যায় পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তানে আরও ৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রাদেশিক কর্তৃপক্ষ।

বেলুচিস্তানের প্রদেশ কর্তৃপক্ষ জানায়, চলমান বন্যায় প্রায় ১৭০টি বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে এবং ১২৫০টিরও বেশি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির আবহাওয়া অফিস বুধবার বেলুচিস্তানে আরও বৃষ্টিপাতের বিষয়ে সতর্ক করে বলেছে, এ বৃষ্টিপাত বৃহস্পতিবার পাকিস্তানের বাকি অংশে প্রসারিত হয়েছে।

বছরের এই সময়ে প্রতিবেশি দুই দেশের কাছাকাছি এ অঞ্চলের জন্য তীব্র বর্ষণ অস্বাভাবিক, কারণ এ অঞ্চলে সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকাল থাকে।


0 মন্তব্য

মন্তব্য করুন